দশটি সেরা ওজন কমানোর উপায়

Ojon komanor upay, weight loss tips in bengali

Weight Loss Tips in Bangla (Ojon Komanor Upay):

যারা দেহের বাড়তি ওজন নিয়ে সমস্যায় ভুগছেন, “ওজন কমানোর উপায়” খুঁজছেন তাদের জন্য এই ব্লগটি ভীষণ কার্যকরী হবে। এই ব্লগটিতে আপনারা পাবেন  সবচেয়ে কার্যকরী এবং সহজ Ojon Komanor Upay। দেহের অতিরিক্ত ওজন শুধু দৈনন্দিন জীবনে শারীরিক সমস্যাই সৃষ্টি করে না, এটি মানসিক সমস্যা সৃষ্টিরও একটি কারণ হয়ে দাঁড়াতে পারে আপনার জীবনে। নিচে দশটি  সেরা ও সহজ ওজন কমানোর উপায়  দেওয়া হল।

Ojon komanor upay, weight loss tips in bengali
Push Up Exercise to Loss weight

১. Exercise Regularly To Lose Weight ( নিয়মিত ব্যায়াম করুন) :

দ্রুত ওজন কমানোর জন্য প্রতিদিন সকাল বেলা ঘুম থেকে উঠে হালকা ব্যায়াম করুন অথবা দৌড়ান। সকাল বেলা কম করে হলেও নিয়ম করে আধ ঘন্টা Exercise করুন। Exercise করার ক্ষেত্রে পুশ -আপ ব্যায়াম ভীষণ কার্যকরী।ব্যায়াম শরীর কে যেমন ফিট রাখে তেমনি মানসিক শান্তিও প্রদান করে।

২. লেবু জলের সাহায্যে ওজন কমানোর উপায়:

ওজন কমানোর জন্য লেবু জলের জুড়ি মেলা ভার। লেবুতে থাকে সাইট্রিক অ্যাসিড যা দেহের অতিরিক্ত ফ্যাট কমিয়ে দেয় ফলে দেহের ওজন দ্রুত কমে যায়। সকাল বেলা ব্যায়াম করা হয়ে গেলে ২০ থেকে ২৫ মিনিট বিশ্রাম করুন। এরপর একগ্লাস হালকা গরম জল নিন। এবার একটি পাতি লেবুর রস এই জলের সাথে মিশিয়ে নিন। এর পর একচামচ মধু জলের সাথে মিশিয়ে ভালো করে চামচ দিয়ে নেড়ে এই জল পান করুন। প্রতিদিন নিয়ম করে লেবুজল পান করলে খুব দ্রুতই ওজন আপনার কমবে।

৩. Lose Weight By White Part of Egg (ওজন কমাতে সকালের ব্রেকফাস্টে খান ডিম্):

লেবু জল পান করার আধ ঘন্টা পর সকালের খাবার খাবেন (সকাল ৮ টার দিকে) . সকালের খাবারে তেল জাতীয় খাবার এবং ফাস্ট ফুড এড়িয়ে চলুন। মেনুতে অবশ্যই একটি ডিম্ রাখুন। মনে রাখবেন আপনি ডিমের শুধু সাদা অংশটিই খাবেন। ডিমের কুসুম কোনভাবেই খাবেন না। ডিমের সাদা অংশে থাকে প্রোটিন যা দেহে প্রোটিনের মাত্রা বৃদ্ধি করে দেহের অতিরিক্ত চর্বি জমতে বাধা দেয় , ফলে দেহের ওজন কমে। অন্য্ দিকে ডিমের কুসুমে থাকে ফ্যাট যা দেহে চর্বি তৈরিতে বিশেষ ভূমিকা নেয়। সেজন্য ডিমের কুসুম ভুলেও খাবেন না যারা অতিরিক্ত মোটা হয়ে যাচ্ছেন।

৪. Avoid These Food To Loose Weight (খাবারের মেনু থেকে যে খাবারগুলি বাদ দেবেন):

ওজন কমানোর জন্য খাবারের মেনু থেকে অবশ্যই মশলা জাতীয় এবং চর্বি জাতীয় খাবারগুলোকে বাদ দিতে হবে। অতিরিক্ত মসলা এবং চর্বি জাতীয় খাবার দেহে চর্বি বৃদ্ধি করে এবং দ্রুত ওজন বৃদ্ধি করে। সুতরাং অতিরিক্ত তেল , মসলা এবং চর্বি জাতীয় খাবার  যেমন দুধ, ঘি, আইসক্রিম, মাখন ইত্যাদি খাবার একদম এড়িয়ে চলুন।

৫. Add These Food To Your Menu To Loss Weight (যে খাবারগুলি মেনুতে এড করবেন):

ওজন কমানোর জন্য খাবারের মেনুতে রাখুন অধিক শাক সবজি। চর্বিহীন মাংস সয়াবিন , ছোটমাছ ইত্যাদি প্রোটিন জাতীয় খাবার বেশি করে খান। খাবারের মেনুতে অবশ্যই শশা, গাজর , টমেটো ইত্যাদি দিয়ে তৈরি স্যালাড রাখুন।

৬. Eat More Fruit To Lose Weight Fast (ওজন কমাতে প্রতিদিন ফল খান) :

ওজন কমাতে ফলের ভূমিকা অপরিসীম। বিভিন্ন ধরণের টক জাতীয় ফল যেমন আঙ্গুর, আপেল, কমলা লেবু, পেয়ারা, ইত্যাদি ফলে থাকে অ্যাসিড যা দেহের চর্বি কম করে। এর ফলে আপনার দেহের ওজন কমবে দ্রুত। এজন্য প্রতিদিন ২০০ থেকে ৩০০ গ্রাম ফল বা একগ্লাস ফলের জুস্ পান করুন।

৭. গ্রিন টি এর সাহায্যে ওজন কমানোর উপায় :

ওজন কমাতে গ্রিন টি এর জুড়ি মেলা ভার। গ্রিন টি ওজন কমাতে টনিকের কাজ করে। গ্রিন টি তে থাকে একটি বিশেষ ধরণের এন্টিঅক্সিডেন্ট যা দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং দেহের অতিরিক্ত ফ্যাট বার্ন আউট করে এবং ক্ষুধা কমিয়ে দেয়। স্বভাবতই খাওয়া কমে গেলে এবং দেহ থেকে অতিরিক্ত ফ্যাট কমে গেলে ওজন কমতে বাধ্য। তবে গ্রিন টি কখনোই চিনি দিয়ে তৈরি করবেন না।

৮. Avoid Rice at Night to lose Weight Fast (রাতের বেলায় ভাত একদম নয়) :

ওজন কমাতে চাইলে রাতের বেলায় ভাত একদম খাবেন না। ভাতের বদলে রুটি খান। ভাত দ্রুত ওজন বৃদ্ধিতে সাহায্য করে। সুতরাং রাতের বেলায় ভাতের বদলে ২ থেকে ৩ টি রুটি খাবেন এবং বেশি করে শাক সবজি খাবেন।

৯. Fast One Day Per week To Lose Weight (সপ্তাহে একদিন উপোস থাকুন) :

আধুনিক বিজ্ঞান অনুযায়ী যারা সপ্তাহে অন্তত একদিন দিনের বেলায় ৮ থেকে ও 9 ঘন্টা না খেয়ে থাকেন বা উপোস থাকেন তাদের দেহে কখনোই মেদ জমতে পারে না। প্রাচীন আয়ুর্বেদ শাস্ত্রেও এর উল্লেখ রয়েছে। এর মূল কারণ হল আমরা যখন না খেয়ে থাকি তখন দেহে জমে থাকা চর্বি বার্ন আউট হয়ে দেহে শক্তি উৎপন্ন হয়। ফলে দেহে চর্বি জমে থাকতে পারে না এবং দেহের ওজন ও কম হয়ে যায়।

১০.  ওজন কমানোর জন্য নিয়ম করে ঘুমান :

ওজন কম করতে চাইলে অতিরিক্ত ঘুম বা কম ঘুম চলবে না।  কারন অতিরিক্ত বা কম ঘুম  দেহের হজম শক্তির উপর প্রভাব ফেলে। ফলে ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা ১০ গুন্ পর্যন্ত বেড়ে যায়। রাতের বেলায় ৬ থেকে ৭ ঘন্টা ঘুমোন। কিন্তু দিনের বেলায় কখনোই ঘুমোবেন না। কারন বৈজ্ঞানিক গবেষণায় দেখা গেছে দিনের বেলায় ঘুমোলে ওজন বাড়ার সম্ভাবনা ১০০% পর্যন্ত বেড়ে যায়।

বিঃ দ্রঃ : Ojon komanor upay এর  জন্য সবচেয়ে জরুরি পজিটিজ মাইন্ড এবং নিয়মিত উপরের টিপস গুলি ফলো  করা , তাহলেই আপনি সফল হতে পারবেন।

Note- These weight loss tips in Bangla will be very effective if you follow all the weight loss tips and instruction carefully.

Related article: How to lose weight fast in 35 days.


2 thoughts on “দশটি সেরা ওজন কমানোর উপায়”

Leave a Reply