মোদি সংগ্রামী নেতা বললেন নেতানিয়াহু।


ছয় দিনের ভারত সফরে এসে ইজরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এদেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বৈপ্লবিক,সংগ্রামী নেতা বলে আখ্যায়িত করলেন। শুধু তাই নয় দুটি দেশের মধ্যে ৯ টি চুক্তি স্বাক্ষরিত হল।এই চুক্তিগুলির মধ্যে রয়েছে গুরুত্বপূর্ণ সামরিক এবং বেশকিছু অসামরিক চুক্তি I

ছবি টুইটারের সৌজন্যে

গতকাল ইজাইলের প্রধানমন্ত্রীর সাথে যে আলোচনা হয়েছে,তাতে মোদি ইঙ্গিত দেন যে ভারতের প্রতিরক্ষা খাতে এখন প্রত্যক্ষ বিদেশি লগ্নীর অবাধ সুযোগ রয়েছে। তিনি চান যে,সেই সুযোগ পুরোদমে কাজে লাগাক ইজরাইলের সংস্থাগুলি। চুক্তির মধ্যে রয়েছে সাইবার নিরাপত্তার মত খুবই জরুরী ক্ষেত্রগুলি। মোদির বিবৃতি দেওয়ার সময় নেতানিয়াহুকে ডাকেন “বিবি” বলে এবং নেতানিয়াহু মোদিকে শুধু”নরেন্দ্র” বলে সম্বোধন করেন। ফলে বোঝা যায় শুধু দু জন নয় দুটি দেশের মধ্যে গভীর বন্ধুত্ব স্থাপন হয়েছে।
রাজনৈতিক বিষেজ্ঞদের মতে নেতানিয়াহু যে ভাবে মুসলিম দেশ গুলির উপর আক্রমন শানাচ্ছে তারপর মোদিকে পাশে পাওয়ার পর মুসলিম দেশগুলি আতঙ্কে দিন কাটাচ্ছে।

 নেতানিয়াহু বলেন মোদির মত দেশপ্রেমীক ও তেজস্বী বন্ধু পেয়েছি আমি  এতে ভীষণ আনন্দিত। মোদির মত নেতাকে পাশে পেলে বিশ্ব রাজনীতিতে ইজরায়েল যে অনেকটাই সুবিধা পাবে সেকথা বেঞ্জামিন তার ভাষণের মধ্যেই বুঝিয়ে দেন । বেঞ্জামিন নেতানিয়াহু ভারতে আসার সঙ্গে সঙ্গে সিপি আই এম সহ  আনান্য বাম  দল গুলি ১৯২৭ সালের সাইমোন কমিশনের বিরুদ্ধে ভারতবাসী যে শ্লোগান তুলেছিল ” সাইমোন গো ব্যাক” তেমনি  এই দল গুলি  শ্লোগান তুলেছে ” নেতানিয়াহু গো ব্যাক”। তবে অনেকে মনে করছেন তাদের এই আন্দোলন  ” ফাটলের উপর কাগজের প্রলেপের মত”।

নিয়মিত খবর পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ এখানে ক্লিক করে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *